বিজেপির বিরুদ্ধেই বিজেপির বিক্ষোভ : রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ

1st February 2021 10:15 pm বাঁকুড়া
বিজেপির বিরুদ্ধেই বিজেপির বিক্ষোভ : রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : নবাগতদের একাংশকে বহিঃস্কারের দাবিতে এবার রাস্তায় নেমে আন্দোলন বিজেপির। রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ। উঠল মুকুল রায় বিরোধী স্লোগানও । 

তৃনমূল থেকে সদ্য বিজেপি তে যোগ দেওয়া জঙ্গলমহলের দুই দাপুটে নেতাকে বহিস্কার করার দাবিতে এবার রাস্তায় নামল খোদ বিজেপি কর্মীরাই। শুধু মিছিল, বিক্ষোভ বা অবস্থান কর্মসূচী নয় একেবারে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভে সামিল হলেন নিচু তলার বিজেপি কর্মীরা। বিজেপির মিছিল থেকে স্লোগান উঠল মুকুল রায় মুর্দাবাদ। 

নির্বাচন যত এগিয়ে আসছে ততই তৃনমূল ভেঙে দলভারি হচ্ছে গেরুয়া শিবিরের। বাঁকুড়ার জঙ্গলমহলের ছবিটাও তার ব্যাতিক্রম নয়। সম্প্রতি জঙ্গলমহলের দুই দাপুটে তৃনমূল নেতা জয়ন্ত মিত্র ও বিদ্যুৎ দাস যোগ দেন বিজেপি তে। আর এই দুজন বিজেপি তে যোগ দিতেই ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়ে বাঁকুড়ার রানীবাঁধ বিধানসভা এলাকার বিজেপির নিচু তলার কর্মীদের মধ্যে। বিজেপি কর্মীদের মধ্যে ক্ষোভ এতটাই বড় আকার নিয়েছে যে প্রকাশ্যেই ওই দুই নেতাকে বহিস্কারের দাবিতে সরব হয়েছেন বিজেপির নিচু তলার কর্মীরা। ওই দুই নেতাকে বহিস্কারের দাবিতে আজ বাঁকুড়ার রানীবাঁধে প্রকাশ্যে বিজেপি কর্মীরা মিছিল ও অবস্থান বিক্ষোভ শুরু করেন। একই সাথে রাস্তায় টায়ার জ্বালিয়ে চলে তুমুল বিক্ষোভ। আর এই বিক্ষোভে নেতৃত্ব দেন ২০১৮ সালে পঞ্চায়েত নির্বাচনে খুন হওয়া বিজেপির বুথ সভাপতি অজিত মুর্মুর স্ত্রী উর্মিলা মুর্মু। বিক্ষোভকারী বিজেপি কর্মীদের দাবি সদ্য বিজেপি তে যোগ দেওয়া বিদ্যুৎ দাস এর নেতৃত্বে ২০১৮ সালে রানীবাঁধে তৃনমূল পিটিয়ে খুন করে বিজেপির বুথ সভাপতি অজিত মুর্মুকে। সেই ঘটনার স্মৃতি এখনো দগদগে এলাকার বিজেপি কর্মীদের মনে। এর মাঝেই মুকুল রায় এর হাত ধরে বিদ্যুৎ দাস বিজেপি তে যোগ দিয়েছে। একই ভাবে বিক্ষোভকারীদের দাবি সম্প্রতি বিজেপি তে যোগ দেওয়া তৃনমূল নেতা জয়ন্ত মিত্রও জঙ্গলমহলে একাধিক দুর্নীতি ও গুন্ডাগিরির নায়ক। বিজেপি তে এই দুজনের যোগদান কোনোভাবেই মেনে নেওয়া সম্ভব নয় বলেও স্পষ্ট জানিয়েছেন এদিনের বিক্ষোভকারী বিজেপি কর্মীরা। আন্দোলনে কাজ না হলে প্রয়োজনে বিজেপির রাজ্য দফতরে গিয়ে আন্দোলনের হুমকি দিয়েছেন রানী বাঁধ এলাকার বিজেপির নিচু তলার কর্মীরা।এই বিক্ষোভ সম্পর্কে সদ্য বিজেপি তে যোগ দেওয়া নেতা বিদ্যুৎ দাস এ সম্পর্কে মুখ খোলেননি তবে আরেক নেতা জয়ন্ত মিত্র এই বিক্ষোভকে তেমন আমল দিতে নারাজ।  তৃনমূলের দাবি জঙ্গলমহলে বিজেপির গোষ্ঠীদ্বন্দ শুরু হয়েছে। সেই দ্বন্দ আজ আর ঘরে সীমাবদ্ধ নেই, রাস্তায় নেমে তা আগুন জ্বালাতে শুরু করেছে। এই ঘটনা তারই বহিপ্রকাশ।

 





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।